বিশ্ব ভালবাসা দিবস আজ

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক এখন ভালবাসা দিবসের শুভেচ্ছায় ভরপুর। শুধু ফেসবুকেই নয়, বাস্তবেও আজ ভালবাসা উদযাপন করবে সারা পৃথিবীর কোটি কোটি মানুষ। কারণ আজ ভালবাসার দিন।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস। দিনটির মর্মবাণী, ‘আত্মকেন্দ্রিকতা থেকে মুক্ত হও। পরের জন্য নিজেকে উৎসর্গ করো। কারণ ভালবাসা উৎসর্গ করতে শেখায়, নিজেকে বিলিয়ে দিতে শেখায়, আরও শেখায় হাসি-আনন্দ-গান ভাগাভাগি করে নিতে।’

আজকের এই ভালবাসা দিবসের পেছনের যে গল্প তা আত্মদানের গল্প। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার তথ্য এমন, ‘রোমান সম্রাট ক্লডিয়াস সেনাবাহিনীতে লোকবল বাড়াচ্ছেন। হঠাৎ তিনি ঘোষণা দিলেন, কোনো যুবক আর বিয়ে করতে পারবে না। এই অদ্ভুত ঘোষণার বিরোধিতা করে সন্ত ভ্যালেন্টাইন গোপনে যুবকদের বিয়ের আয়োজন চালিয়ে যেতে লাগলেন। এক সময় ধরা পড়ে গেলেন ভ্যালেন্টাইন, নিক্ষিপ্ত হলেন কারাগারে। এর মধ্যে ভ্যালেন্টাইন মনে মনে ভালবেসে ফেলেছেন কারারক্ষীর মেয়েটিকে। এর কিছুদিন পর ১৪ ফেব্রুয়ারি সম্রাটের নির্দেশে ভ্যালেন্টাইনের শিরচ্ছেদ করা হয়। কথিত আছে, ওই দিনই প্রথম তিনি মেয়েটিকে এক চিঠিতে জানান তার ভালবাসার কথা। চিঠির নিচে লেখেন, ‘ইতি, তোমারই ভ্যালেন্টাইন’।

প্রায় ১৭০০ বছর আগে ঘটে যাওয়া এই দিনটিকে ইউরোপে পরিচিত করে তোলেন জিওফ্রে চসার চতুর্দশ শতকে। ধীরে ধীরে এর ব্যাপ্তি ইউরোপের বিভিন্ন দেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে পৌঁছে চীন, জাপান, ভারত ও বাংলাদেশের মতো এশিয়ার বিভিন্ন দেশেও। বাংলাদেশে দিনটিতে ফুলের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যায়। একজন অন্যজনকে ফুল, কার্ড, মগ কিংবা চকোলেট দিয়ে শুভেচ্ছা জানান। সাংস্কৃতিক সংগঠনগুলো নানা আনন্দ আয়োজনের উদ্যোগ নেয়।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s